News Super Search
 ♦ 
×
Member:
Posting Date From:
Posting Date To:
Category:
Zone:
Language:
IR Press Release:

Search
  Go  
Full Site Search
  Search  
 
Wed Dec 13, 2017 16:48:53 ISTHomeTrainsΣChainsAtlasPNRForumGalleryNewsFAQTripsLoginFeedback
Wed Dec 13, 2017 16:48:53 IST
Advanced Search
Trains in the News    Stations in the News   

News Posts by १२३०१ हावड़ा राजधानी एक्सप्रेस १२३०२^~

Page#    Showing 1 to 5 of 106 news entries  next>>
  
Dec 09 2017 (22:21)  Railway restores Andhra mountain bridge in record 58 days (indianexpress.com)
back to top
Commentary/Human InterestECoR/East Coast  -  

News Entry# 324301     
   Past Edits
This is a new feature showing past edits to this News Post.
 
 
On October 6-7, a 700-ton boulder fell on the half-a-decade-old “bridge number 249” in the Araku Valley region of Andhra Pradesh; shattered its pier and rendered the country’s highest broad-gauge freight line useless.
Written By Avishek G Dastidar | New Delhi |
Updated: December 9, 2017 3:22 Pm
Around 400 labourers worked day and night as zonal railways incurred a cost of just about
...
more...
Rs 7 crore to get the bridge restored. (Source: Express photo)
The challenge was to do it within a tight deadline of 60 days. In the end, Railways in fact did it in just 58 days, as the broken bridge in the mountains of Eastern Ghats stood restored before time on Friday. On October 6-7, a 700-ton boulder fell on the half-a-decade-old “bridge number 249” in the Araku Valley region of Andhra Pradesh; shattered its pier and rendered the country’s highest broad-gauge freight line useless.
Within five days, work started to restore the bridge on war footing keeping a never-before 60-day deadline, putting to test Indian Railways’ engineering capability, and its ability to deliver on time. Incidentally, the bridge work coincided with time the Army was called in to build three foot overbridges in Mumbai’s suburban network in what was viewed by a section of railway bureaucracy as a snub to the national transporter’s engineering prowess.
Around 400 labourers worked day and night as zonal railways incurred a cost of just about Rs 7 crore to get the bridge restored. According to East Coast Railway, this is a record. “This is the record of any bridge work done in so short a period,” said a statement issued by the zonal railway Friday.
The work site was inaccessible from the beginning thanks to the rocky mountains and an adjacent waterfall.
Chairman Railway Board Ashwani Lohani is due to visit the site next week and formally restore traffic. Sources said he will reward the team that spearheaded the job as this was no mean feat, officials claimed.
The work site was inaccessible from the beginning thanks to the rocky mountains and an adjacent waterfall. The impact of the boulder was such that a new pier had to be constructed from scratch after diverting the waterfall to gain access to the work site.
On Friday, Laxmi Narayan, Principal Chief Engineer, East Coast Railway and Mukul S Mathur, Divisional Railway Manager, Waltair Division of the zonal railway flagged off the first train to mark the formal commissioning of the bridge after engineers furnished a written certificate that the bridge was fit. The formal launch of commercial operations will start on December 12.
“The bridge stands commissioned from engineering point of view. We are just clearing the various machines and construction material from either side of the bridge. We moved the first vehicle on it today. Full-scale operation will start next week,” Mathur told The Indian Express.
  
সরাসরি না হয়ে ঘুরপথে যাত্রীভাড়া বাড়ানো হলেও তা লাভের মুখ দেখাতে পারেনি ধুঁকতে থাকা ভারতীয় রেলে। কাজেই ক্রমাগত ভেন্টিলেশনে যাওয়া রেল ব্যবস্থাকে কিছুটা অক্সিজেন জোগাতেই এই ধরনের ছোট ছোট পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। শুধুমাত্র কার্ড বা ফুলের তোড়া কমিয়ে নয়, অভ্যন্তরীণ আরও অনেক খরচ কমানোর সিদ্ধান্তও রেলমন্ত্রকের তরফে নেওয়া হয়েছে বলে খবর সূত্র মারফত্।
নিজেস্ব প্রতিবেদন : অভ্যন্তরীণ খরচ কমাতে এবার নয়া পরিকল্পনা ভারতীয় রেলের। নতুন বছরের শুভেচ্ছা জানাতে এবার থেকে আর কার্ড ছাপাবে না রেল। বরং তার বদলে ই-মেলের মাধ্যেমেই শুভেচ্ছা জানানো হবে। এমনই একটি সার্কুলার জারি করা হয়েছে রেলের পক্ষ থেকে। এখানেই শেষ নয়, রেলের নিজস্ব কোনও অনুষ্ঠানে অতিথিদের জন্য গুচ্ছে গুচ্ছে ফ্লাওয়ার বুকেও আর থাকছে না। তবে, নয়া নির্দেশিকার এই সিদ্ধান্তের কথা জানানো হলেও, কেনও এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে
...
more...
তা কিন্তু স্পষ্ট ভাবে জানানো হয়নি।
আরও পড়ুন- রাজনাথকে এড়িয়ে গেলেন বিজেপির রাজ্য নেতারা
সূত্রের খবর, সরাসরি না হয়ে ঘুরপথে যাত্রীভাড়া বাড়ানো হলেও তা লাভের মুখ দেখাতে পারেনি ধুঁকতে থাকা ভারতীয় রেলে। কাজেই ক্রমাগত ভেন্টিলেশনে যাওয়া রেল ব্যবস্থাকে কিছুটা অক্সিজেন জোগাতেই এই ধরনের ছোট ছোট পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। শুধুমাত্র কার্ড বা ফুলের তোড়া কমিয়ে নয়, অভ্যন্তরীণ আরও অনেক খরচ কমানোর সিদ্ধান্তও রেলমন্ত্রকের তরফে নেওয়া হয়েছে বলে খবর সূত্র মারফত্।
সম্প্রতি ঘুরপথে রেলে যাত্রীভাড়া বাড়ানো হয়েছে। নতুন ট্রেন, যাত্রী সুরক্ষা বাড়িয়ে কিছুটা উন্নতি করার চেষ্টাও দেখা গেছে রেলমন্ত্রকের তরফে। তবুও, লাভের মুখ দেখতে পারেনি ভারতীয় রেল। এই পরিস্থিতিতে এখন অভ্যন্তরীণ খরচ কমানোর পথে হেঁটে দেখতে চাইছেন কর্তারা।
  
অঞ্জন রায়: ভোলবদল শিয়ালদহ স্টেশনের? অতিপরিচিত শিয়ালদহ স্টেশন কি এবার শ্যামাপ্রসাদ মুখার্জি স্টেশন হচ্ছে? এমনই দাবি জানিয়ে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও রেলমন্ত্রীকে চিঠি দিয়েছে হিন্দু সংহতি সংঘ। আর হিন্দুত্ববাদী সংগঠনের দাবির সঙ্গে একমত বিজেপিও।
শিয়ালদহ স্টেশন। উত্তর-দক্ষিণ শহরতলি থেকে কলকাতায় পা রাখার অন্যতম এন্ট্রি পয়েন্ট। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষের যাতায়াত।
আরও পড়ুন : ওষুধ ব্যবসায়ীর বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগ চিকিত্সকের
তেমনটাই চায় হিন্দু সংহতি
...
more...
সংঘ। শিয়ালদহ স্টেশনের নাম পরিবর্তন করে শ্যামাপ্রসাদ মুখার্জি করা হোক। এই দাবি জানিয়ে ইতিমধ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও রেলমন্ত্রীকে চিঠি দিয়েছে হিন্দুত্ববাদী এই সংগঠন। কিন্তু, হঠাত্‍ শিয়ালদহ স্টেশন কে শ্যামাপ্রসাদ মুখার্জি স্টেশন করার উদ্যোগ কেন? যুক্তি দিচ্ছেন হিন্দু সংহতির সভাপতি তপন ঘোষ।
হিন্দুত্ববাদী সংগঠনের দাবির সঙ্গে সহমত বিজেপি। দিলীপ ঘোষরা মনে করছেন, শ্যামাপ্রসাদের অবদানের স্বীকৃতি হিসাবে শিয়ালদহের নাম বদলে শ্যামাপ্রসাদ মুখার্জি স্টেশন হওয়া উচিত।
রাজনৈতিক মহলের মতে, বিজেপির আসল টার্গেট এরাজ্যের উদ্বাস্তু ভোটব্যাঙ্ক। শ্যামাপ্রসাদ আবেগ উস্কে দিয়ে সেটাই এনক্যাশ করার চেষ্টায় বিজেপি নেতারা। আর হিন্দু সংহতির উদ্যোগকে সামনে রেখে সে লক্ষ্যে একধাপ এগোতে চাইছে রাজ্য বিজেপি।
আরও পড়ুন : মমতার কুশপুতুল পোড়ানোয় বাধা, পুলিসের সঙ্গে ধস্তাধস্তি বিজেপির লালবাজার অভি‌যানে
  
Nov 28 2017 (21:57)  কালীপাহাড়ির কাছে লাইনে ফাটল, গেটম্যানের তৎপরতায় এড়ানো গেল দুর্ঘটনা (m.bangla.eenaduindia.com)
back to top
Major Accidents/DisruptionsER/Eastern  -  

News Entry# 323578     
   Past Edits
Nov 28 2017 (21:57)
Station Tag: Kalipahari/KPK added by ⚛12301🔛HR🔛12302⚛~/1777975

Nov 28 2017 (21:57)
Train Tag: New Delhi - Howrah Rajdhani Express (Via Gaya)/12302 added by ⚛12301🔛HR🔛12302⚛~/1777975

Nov 28 2017 (21:57)
Train Tag: New Delhi - Sealdah Rajdhani Express/12314 added by ⚛12301🔛HR🔛12302⚛~/1777975
 
 
আসানসোল, ২৮ নভেম্বর : আসানসোল রেলডিভিশনের কালীপাহাড়ি স্টেশনের কাছে আবারও ফাটল রেললাইন। আর যে সময় এই দৃশ্য চোখে পড়ল, তার কিছুক্ষণ পরই দুটি রাজধানী এক্সপ্রেস এই লাইনে আসার কথা। এক গেটম্যানের তত্পরতায় দুর্ঘটনা এড়ানো গিয়েছে। যদিও রেলের তরফে জানানো হয়েছে, সামান্য ফাটল ছিল রেললাইনে। মেরামতির কারণে ডাউন হাওড়া ও শিয়ালদা রাজধানী এক্সপ্রেস ট্রেন দুটিকে দাঁড় করিয়ে রাখা হয়েছিল ২০ মিনিটের জন্য। কয়েকদিন আগে কালিপাহাড়ির কাছে রেললাইনে ফাটল দেখে যাত্রীবাহী ট্রেনকে দুর্ঘটনার হাত থেকে বাঁচিয়েছিলেন এক রেলকর্মী। একমাসের মধ্যেই ফের একই ঘটনার পুনরাবৃত্তি।
আজ সকালে আসানসোল রেল ডিভিশনের নিমচা ও কালীপাহাড়ির মাঝে গেটম্যান পি ভি দাস লাইনে ফাটল দেখতে পান। ডাউন লাইনেই ওই ফাটলটি ছিল। লাইনে লাল ঝান্ডা বেঁধে খবর দেন কন্ট্রোলরুমে। কন্ট্রোল রুমে খবর যাওয়ার পরেই তড়িঘড়ি রেলের ইঞ্জিনিয়ররা রেললাইন মেরামতির কাজ
...
more...
শুরু করে দেন। আধঘণ্টার মধ্যে রেলকর্মীরা ওই ফাটলটি মেরামত করে দেন বলে রেল সূত্রে খবর।
ওই সময় (সকাল সাড়ে ৭টা নাগাদ) ডাউন দিয়ে লাইন দিয়ে পরপর যাওয়ার কথা ছিল হাওড়া ও শিয়ালদা রাজধানী এক্সপ্রেসের। লাইন মেরামতির কাজ চলায় দিল্লি-হাওড়া রাজধানী এক্সপ্রেস কালীপাহাড়ির কাছে থামিয়ে দেওয়া হয়। তারপর নিউদিল্লি-শিয়ালদা রাজধানী আসানসোলে ঢোকে। কালীপাহাড়ি স্টেশনে ওই ট্রেনটিকেও থামিয়ে রাখা হয়। লাইন মেরামতির পর দুই রাজধানীকে পরপর ছাড়া হয়।
আসানসোল রেল ডিভিশনের DRM পি কে মিশ্র বলেন, “গেটম্যানের তৎপরতায় অন্য রেলকর্মীরাও অনুপ্রাণিত হবেন।”
  
#কলকাতা: শিয়ালদহ স্টেশনের নাম বদলের উদ্যোগ নিয়ে জটিলতা। নাম নিয়ে-রাজনীতি করছে বিজেপি, অভিযোগ শাসকদলের। মনীষীদের নামে স্টেশনের নামকরণ নিয়ে যাত্রীদের মধ্যে অবশ্য ভিন্নমত রয়েছে।
সাল ১৮৬৯। ব্যবসার সুবিধার জন্য মধ্য কলকাতায় জায়গা বেছে নেয় ইস্টার্ন বেঙ্গল রেল। তৈরি হয় শিয়ালদহ স্টেশন। স্থপতি ওয়াল্টার গ্ল্যানভিলের পরিকল্পনায় তৈরি এই স্টেশন আজও ব্যতিক্রমী। সেই থেকে শিয়ালদহ স্টেশন বঙ্গজীবনের অঙ্গ।
এখন সেই শিয়ালদহ স্টেশনের নাম নিয়েই গোল বেধেছে। শ্যামাপ্রসাদ স্মারক কমিটির পক্ষ থেকে প্রস্তাব পেয়ে শিয়ালদহ স্টেশনের নাম বদলের সিদ্ধান্ত নিয়েছে বিজেপি। নাম বদলে হবে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় টার্মিনাস। ২৮শে নভেম্বর রাষ্ট্রপতির কলকাতা সফরের সময় এই আরজি
...
more...
জানাবে বিজেপি। বিজেপির এই উদ্যোগেই জটিলতা। শাসক দলের অভিযোগ, নাম বদলের পেছনে বিজেপির রাজনৈতিক অভিসন্ধি রয়েছে।
স্টেশন নামকরণের ব্যকরণ
স্টেশনের নামকরণ হয় এলাকাভিত্তিকভাবে
নামকরণের ক্ষেত্রে রাজ্য সরকার বা লোকাল অ্যাডমিনিস্ট্রেটিভ অথরিটি প্রস্তাব দেয়
প্রস্তাব পৌঁছয় রেল বোর্ডের কাছে
নামকরণের ব্যাপারে শেষ সিদ্ধান্ত নেয় রেলবোর্ডই
স্টেশনের নামকরণের পর জানানো হয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকেও
মুঘলসরাই থেকে দীনদয়াল উপাধ্যায় বা মুম্বইয়ের ভিক্টোরিয়া টার্মিনাস থেকে ছত্রপতি শিবাজি টার্মিনাস। রেলস্টেশনের নাম বদল নতুন কিছু নয়। মনীষী বা বিশিষ্টজনের নামে স্টেশনের নামকরণের নজির এ রাজ্যেও আছে। তবে শিয়ালদহের নতুন নামকরণে তৈরি হতে পারে জটিলতা ৷ ২০১৫ সালে গুরুত্বপূর্ণ কয়েকটি স্টেশনকে কমার্শিয়ালি ব্র্যান্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে রেলবোর্ড। সেই তালিকায় রয়েছে হাওড়া ও শিয়ালদহ স্টেশনের নাম। কোনও মনীষীর নামে নামকরণের পর ব্র্যান্ডিংয়ে সমস্যা হতে পারে বলে মনে করছেন রেল কর্তাদের একাংশ।
Page#    106 news entries  next>>

Scroll to Top
Scroll to Bottom


Go to Mobile site
Disclaimer: This website has NO affiliation with the Government-run site of Indian Railways. This site does NOT claim 100% accuracy of fast-changing Rail Information. YOU are responsible for independently confirming the validity of information through other sources.